WordPress

ওয়ার্ডপ্রেস থীমের বিভিন্ন ফাইল পরিচিতি

আজ যে বিষয়টা নিয়ে লেখবো সেটা নিশ্চয়ই আপনারা এতক্ষনে বুঝে গেছেন। বেশ কিছুদিন ধরে লক্ষ করতেছি অনেকে সাইট/ব্লগ কে সুন্দর করে সাজানোর জন্য বিভিন্ন জায়গা থেকে কোড সংগ্রহ করেন। অনেক নামিদামি সাইট ( যেমনঃ ফেসবুক, টুইটার ) অবশ্য নিজেরাই কোড সরবরাহ করে। অনেকে অনেক সময় সাইট/ব্লগ এর স্ট্যাটস চেক করার জন্য কোড সংগ্রহ করেন। কিন্তু তারপরই নানা জনের কাছে জিজ্ঞাস করতে হয় অথবা গ্রুপ এ পোস্ট করতে হয় যে এই কোডটা কোথায় পেস্ট/কনফিগার করবো। এই সমস্যা সমাধানের জন্য আজ আপনাদের ওয়ার্ডপ্রেসের একটি থীমের ডিফল্ট কিছু ফাইল এর সাথে পরিচয় করিয়ে দিবো যাতে নিজেরাই বুঝতে পারেন কোন ফাইলে কোডটা দিতে হবে। আশা করি ভবিষ্যতে আর কাউকে জিজ্ঞাস করতে হবে না। 🙂

নিচের ছবিটার দিকে লক্ষ করুন। 

এগুলা ডিফল্ট ফাইল ওয়ার্ডপ্রেস থীমের। এখানে ১২ টা ফাইলের নাম আছে। ফাইলগুলা হলো archives.php , comments.php, footer.php, header.php, index.php, page.php, search.php, sidebar.php, single.php, functions.php, settings.php, style.css এগুলা।

প্রথমে আসি archives.php তে, এই ফাইলে যদি আপনি কোন কোড/ অন্যকিছু পরিবর্তন করেন তাহলে সেটা আপনি দেখতে পারবেন আপনার সাইটের আর্কাইভ পেজ এ। যেমনঃ আমার সাইটে http://mhmehedi.com/archives এই পেজ।

এরপর, comments.php – এই ফাইল সাইটের/ব্লগের পেজে/পোস্টে কোমেন্ট ফর্মটি জেনারেট করে। এই ফাইলে যদি আপনি কোন কোড/ অন্যকিছু পরিবর্তন করেন তাহলে সেটা আপনি দেখতে পারবেন কোমেন্ট ফরম এ। নিচের ছবিটা দেখুন।

এবার আসি নেক্সট ফাইল এ, footer.php – ফুটার হলো যেকোন সাইটের সবচেয়ে নিচের অংশ। নিচের ছবিটি দেখুন-

এই হলো ফুটার। এই ফাইলে যদি আপনি কোন কোড/ অন্যকিছু পরিবর্তন করেন তাহলে সেটা আপনি দেখতে পারবেন উপরের ছবির অংশে মানে সাইটের একদম নিচে।

header.php – হেডার শুনেই নিশ্চয় বুইজ্জ্যা গেচেন যে এইডা মাথা। হ্যা, আসলেই এই ফাইল টা সাইটের মাথা কন্ট্রোল করে। আসুন তাও নিচের ছবিটা দেখি। আমার অনেক ভাইয়েরা যদি না বুঝে।ছবি তাগো লাইজ্ঞ্যা। 🙂

এই হলো একটি সাইটের হেডার অংশ। সবচেয়ে উপরের পার্ট যা মেনুতে এসেই শেষ হয় ৯৯% থীমে। এই ফাইলে যদি আপনি কোন কোড/ অন্যকিছু পরিবর্তন করেন তাহলে সেটা আপনি দেখতে পারবেন সাইটের এই অংশে(ছবিতে লক্ষ্য করুন), এই জায়গা থেকেই লোগো/সাইট টাইটেল , মেনু , ক্যাটাগরি এসব জেনারেট হয়।

index.php – এবার আসি ওয়ার্ডপ্রেস থীমের সবচেয়ে গুরুত্তপূর্ন ফাইল index.php তে। এইটা ফাইল থেকেই ওয়ার্ডপ্রেস থীমের অন্যসকল ফাইলগুলো জেনারেট হয়। এই ফাইলে ঢুকলে দেখতে পারবেন css ফাইলের সাথে header এর সাথে footer এর সাথে লিঙ্ক করা আছে। এই ফাইলে হাত না দেয়া ই শ্রেয়। এটার কোন ভিজুয়্যালটি সাইটে নাই। যেমন হেডার / ফুটার এর আছে।

page.php – এই ফাইলটি home, about us, contact us, privacy এসব পেজ গুলা জেনারেট করে। ওয়ার্ডপ্রেস ব্যাক এন্ড থেকে Add new page থেকে পেজ Create করে পাবলিশ করলে সেই পেজ গুলাই page.php ফাইল থেকে জেনারেট হয়। যদি আপনি সব পেজের উপরে একটি লাইন অথবা বিজ্ঞাপন শো করাতে চান তাহলে page.php তে পেজ টাইটেল ফাংশন এর উপরে আপনার কাংখিত কোডটি পেস্ট করুন দেখুন সেটি শো করবে।

search.php – এই ফাইলটি সাইটের সার্চ বক্স জেনারেট করে। এটা নিয়ে বিস্তারিত বলার কিছু পাচ্ছি।

sidebar.php- এই ফাইলটি সাইটের সাইডবার জেনারেট করে। যেসকল সাইটে ২ টা সাইডবার থাকে সেখানে sidebar-left.php এবং sidebar-right.php এই রকম ২ টা ফাইল থাকে। সাইডবারে কোন কাস্টমাইজেশন / উইটজেট / টেক্স / ইমেজ এসব কিছু দিতে চাইলে এই ফাইলে কাজ করুন।

single.php- ওয়ার্ডপ্রেস ব্যাক এন্ড থেকে Add new post থেকে নতুন একটি পোস্ট লেখে পাবলিশ করলে সেই পোস্ট গুলা যে পেজ এ জেনারেট হয় সে ফাইলের নাম single.php. অনেকে চান প্রতিটা পোস্ট এর উপরে এডসেন্স এর এড শো করাতে। এই ফাইলে পোস্ট টাইটেল ফাংশনের নিচে এড কোড বসান। দেখবেন কাজ হয়ে গেছে। ইচ্ছা করলে এই কাজটি পোস্ট এর নিচে ও করতে পারেন।

functions.php – আপনি যদি কাস্টম কোন php ফাংশন তৈরী করেন তাহলে তার কোডটি রাখার জন্যই এই ফাইলটি। 🙂

settings.php – বিভিন্ন থীমে থিম সেটিং নামে একটা অপশন থাকে। থীম সেটিং অপশনের সবকিছু এই ফাইল থেকে রান হয়।

style.css – থীমের সকল রঙ , বর্ণ, গন্ধ , থুক্কু গন্ধ না রঙ ফন্ট, স্টাইল সব কিছু এই ফাইলে থাকে। এই ফাইল থেকে আপনি ইচ্ছা মতো সাইটের কালার, ফন্ট, পেডিং, মার্জিন, এরিয়া এইসব হাবিজাবি ঠিক করতে পারবেন।

আর লেখতে পারছি না। কোথাও কোন ভুল অথবা না বুঝে থাকলে মন্ত্যব্যে তা জানাতে ভুল করবেন না।

এই পোস্টটি লেখতে পুরা বছর পার হইয়্যা গেল। 🙁  , ২০১১ এর ডিসেম্বর এর ৩১ তারিখ এর রাত ১১ টায় শুরু করেছিলাম , শেষ হলো ২০১২ এর জানুয়ারীর ১ তারিখের রাত ১২.৩৬ এ। নতুন বছরের শুভেচ্ছা সকলকে।

ধন্যবাদ। ভাল থাকুন। শুভ রাত্রি।

–হ্যাপি কোডিং —

 

You may also like
এক্সক্লুসিভঃ ওয়ার্ডপ্রেস ব্যাকআপের সব সমস্যার সমাধান
“Mehedi’s Social Share” My First WordPress Plugin
13 Comments
  • ইকরাম Jun 9,2012 at 4:51 am

    বালাই লাইগলো………..সামনে আউগান….দেহি আমনের লগে যাইতে পারি কি না????

  • সাইফুল ইসলাম Jan 28,2012 at 1:07 pm

    জ্ঞান লাভ করিলুম…

  • আমিনুল ইসলাম Jan 1,2012 at 4:20 am

    বাহ বাহ! নতুন বছরের একি উপহার! দারুণ পোস্ট!

    😀 বছরের প্রথম মন্তব্য এখানেই!

    • মেহেদী হাসান Jan 1,2012 at 6:30 am

      আমার ঘরে দেখি আমিনুল ভাই হাজির , ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন্য। 🙂

  • Robin Dec 31,2011 at 7:26 pm

    Sundor hoise. Chalaia jao.

  • মেহেদী ভাই,নতুন বছরের প্রথম কমেন্ট করার জন্য আসিনি । পড়তে এলাম । মাঝে মাঝে আসি কিন্ত জানাইনি । ভালো থাকুন ভাই ।

    • মেহেদী হাসান Dec 31,2011 at 7:18 pm

      আমি জানি আপনি পড়তে ই এসেছেন । শুধুমাত্র কোমেন্ট করার জন্য ব্লগে আসার টাইম আজ কাল কার হয় বলুন। আপনি ও ভালো থাকুন। 🙂

  • ভাই ভালো লাগলো ।

    • মেহেদী হাসান Dec 31,2011 at 7:07 pm

      আরে মেফতু ফাই দেহি এইখানে ; ধন্যবাদ ভাই, আপনাদের ভাললাগা ই আমার ভাললাগা ….. 🙂

Leave a Reply