দ্যা বেসক্যাম্প বাংলাদেশ, গাজিপুর (The Basecamp Bangladesh)

দা বেসক্যাম্প বাংলাদেশ, দেশের প্রথম আউটডোর এক্টিভিটি ক্যাম্প, যা ঢাকা থেকে ১৪ কিলোমিটার দূরে, গাজিপুরের রাজেন্দ্রপুরে অবস্থিত, ঢাকা ময়মনসিংহ হাইওয়ের সাথেই। ২০১৩ সালে এটি তৈরী করা হয় মূলত এডভেঞ্চারপ্রিয়দের কথা মাথায় রেখে। সাধারনত ঘুরতে যাওয়ার কথা বললেই যে ধরনের রিসোর্টের কথা আমাদের মাথায় আসে, তার থেকে অনেকটাই আলাদা দ্যা বেস ক্যাম্প বাংলাদেশ।

বেসক্যাম্পে তাবুতে থাকার দারুন সুব্যবস্থা আছে

প্রাকৃতিক দৃশ্যের পাশাপাশি এখানে উপভোগ করার ব্যাবস্থা আছে বিভিন্ন এডভেঞ্চারমূলক কার্যক্রমে। অফার করা হয় অনট্রি এবং অনগ্রাউন্ড চ্যালেঞ্জ, আর্চারী, ফুটবল, ক্রিকেট, ফরেস্ট ট্রেকিং, সাইক্লিং-এর মতো কার্যক্রম। অনগ্রাউন্ডের তুলনায় অনট্রি এডভেঞ্চারগুলো কিছুটা কঠিন। সেফটি এবং শারীরিক অবস্থা বিবেচনা করে জন্য ইন্সট্রাক্টরেরা দিক নির্দেশনা দিয়ে থাকেন।

বেসক্যাম্পে ক্যাম্পিং এর সময় রাত্রি যাপনের ছবি

বাচ্চাদের আনন্দের জন্যে আছে ট্রি হাউজ এবং আরো অন্যান্য প্যাকেজ। থাকার জন্যে এখানে আছে কয়েক ধরনের ব্যাবস্থা। আছে কাঠের তৈরী – “দা নেচার রুম” ,আর তাবু খাটিয়ে প্রকৃতির একদম কাছেই থাকতে চাইলে থাকা যাবে “ক্যাম্প হাউজ”এ। রাতে থাকার জন্যে আছে বাংলো। রিসোর্টে রাতে ক্যাম্পফায়ার করে বার্বিকিউ করবার ব্যাবস্থাও রয়েছে। আছে সুইমিং পুলও। দ্যা বেসক্যাম্পে কিছু ব্যাপারে রেস্ট্রিকশন দেয়া আছে, অর্থাৎ আপনি কিছু কিছু কাজ করতে পারবেন না! যেমন- ড্রাগস বা, অস্ত্র ক্যারি করা,  হার্ড ডিংক্স, বাইরের কোন খাবার আনা যাবে না ইত্যাদি।

অনেক ধরনের এক্টিভিটিজ এর মধ্যে একটি

থাকার ব্যবস্থা ও খরচাপাতিঃ

ডাবল রুমের ভাড়া পরবে ৩৫০০ টাকা (সবগুলোতেই ডাবল বেড, এসি এবং এটাচ বাথের সুবিধা রয়েছে)। বাংলো নিতে চাইলে ভাড়া পরবে ১২০০০ টাকা। বাংলোতে আপনি পাবেন, ডাবল বেডসহ রুম, লাউঞ্জ এবং লিভিং রুম। তাবু শুধুমাত্র মার্চ থেকে সেপ্টেম্বর পর্যন্ত এভেইলেবল হয়। তাবু বুকিং করতে পারবেন এক্টিভিটি বেজড গ্রুপ প্যাকেজের উপর। গ্রুপ সাইজের উপরে আলাদা আলাদা প্যাকেজ অফার করে থাকে দ্যা বেস ক্যাম্প বাংলাদেশ। আর হ্যা, তাবুতে কোনো ইলেক্ট্রিসিটি কানেকশান নেই তবে ফোন বা অন্যনান্য ডিভাইস চার্জ দেয়ার জন্যে কমন ইলেক্ট্রনিক কানেকশানের জায়গা আছে। বেস ক্যাম্পের চেকইন টাইম সকাল ১১টায় ও চেক আউট টাইম সকাল ১০ টায়।

বেসক্যাম্পে খাওয়া দাওয়া

যোগাযোগের ঠিকানাঃ

গজারিয়াপাড়া, রাজেন্দ্রপুর, গাজিপুর ।
বুকিং নাম্বারঃ 01995-333111, 01952-777999, 01942-777999
ইমেইল করতে পারেন info@thebasecampbd.com
ওয়েবসাইটঃ http://thebasecampbd.com
ফেসবুক পেজঃ https://facebook.com/thebasecampbd


গত এক বছর এরকম একটি লেখা ফেসবুকে মাঝে মধ্যেই ঘুরে বেড়ায় টাইটেল এমন যে ঢাকার আশেপাশে বা, গাজিপুরের ২০টি রিসোর্ট, ৩০ টি রিসোর্ট আর ক্লিক করে যখন পড়তে যাই তখন ই খাই ধোকা। কারন, অনলাইনে একটা লেখাই কপি পেস্ট হতে হতে হাজার হাজার পেজ, ওয়েবসাইট, ব্লগে চলে গেছে। কেউ হয়তো কষ্ট করে লিখেছিলেন কিন্তু তারপর আর কেউ সেটা পরিমার্জন বা, আপডেট করেন নাই বললেই চলে। সেই ২-৩ বছর আগের তথ্যই অনলাইনে ঘুরে বেড়াচ্ছে যার কারনে অনেকেই সমস্যায় ও পরছে।

এই কয় বছরে যেমন দারুন কিছু রিসোর্ট হয়েছে তেমনি বেশ কয়েকটি বন্ধ হয়ে গেছে আবার অনেক রিসোর্ট এর বেশ অনেক খারাপ রিভিউ পাওয়া গেছে। তাই এই তথ্যগুলো আপডেট কে করবে সে চিন্তা না করে নিজেই বেড়ালের গলায় ঘন্টা বাধতে নেমে গেলাম। প্রাথমিক ভাবে ৩০টি রিসোর্ট নিয়ে লিখবো ইনশাল্লাহ। পরবর্তীতে আস্তে আস্তে বাড়বে। সবগুলো রিসোর্ট রিসোর্ট/হোটেলের লিস্ট (ইন্ডেক্স) পাবেন এই লেখায়


ভ্রমন সংক্রান্ত যেকোন প্রশ্ন / ইনফরমেশন লাগলে আমাকে ফেসবুকে নক করতে পারেন। অথবা, আমার ফেসবুক ট্রাভেল গ্রুপ “ছুটি ট্রাভেল গ্রুপ” এ পোস্ট করলে আমাদের সহযোগিতা পাবেন।